অক্টোবরেই ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি: ঢাবির কমিটিও ঘোষণা হবে

news news

news

প্রকাশিত: ৭:৪৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯ | আপডেট: ৭:৪৫:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯

নিজস্ব প্রতিবেদক :

অক্টোবরেই ছাত্রদলের কেন্দ্রীয় (পূর্ণাঙ্গ) কমিটি ঘোষণা করা হবে। কেন্দ্রীয় কমিটির সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার কমিটিও ঘোষণা হবে। কমিটি নিয়ে কাজ শুরু করেছেন কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক।

তাদের সহযোগিতার জন্য ছাত্রদলের সাবেক কয়েকজন নেতাকে দায়িত্ব দেয়া হয়েছে। শিগগিরই তালিকা তৈরি করে তা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে পাঠানো হবে। তিনি কমিটি চূড়ান্ত করবেন।

জানতে চাইলে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, শিগগিরই পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হবে। এ নিয়ে আমরা কাজ করছি। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটি নিয়েও আলাপ-আলোচনা চলছে।

ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের সঙ্গে সোমবার কথা বলেছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ সময় কেন্দ্রীয় কমিটি গঠনে কিছু নির্দেশনা দেন তিনি। সূত্র জানায়, কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যারা নির্বাচন করেছেন তাদের সবাইকে গুরুত্বপূর্ণ পদে রাখার জন্য নির্দেশনা দিয়েছেন ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমান। একই সঙ্গে বিগত আন্দোলন-সংগ্রামে যারা মাঠে ছিলেন তাদেরও যেন যোগ্যতা অনুযায়ী পদ দেয়া হয়, সে ব্যাপারেও সভাপতি ও সাধারণ সম্পাদককে বলা হয়েছে।

সূত্র জানায়, কর্মীর পারিবারিক পরিচয়, যোগ্যতা, ত্যাগ- এসব বিবেচনায় নিয়ে কমিটি করা হবে। অক্টোবরের মধ্যে কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ না দিলেও আংশিক কমিটি দেয়ার কথা ভাবছেন সভাপতি-সাধারণ সম্পাদক। কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর, তিতুমীর কলেজ ও কবি নজরুল কলেজের কমিটি নিয়েও কাজ চলছে। তবে এসব প্রতিষ্ঠানে আহ্বায়ক কমিটি হতে পারে। ২৭ বছর পর ১৯ সেপ্টেম্বর সরাসরি ভোটে নির্বাচিত হয় ছাত্রদলের নতুন নেতৃত্ব। সংগঠনটির ষষ্ঠ কাউন্সিলে ১৮৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন ফজলুর রহমান খোকন এবং ১৩৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হন ইকবাল হোসেন শ্যামল। সোমবার ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন আদালত। একই সঙ্গে আগামী সাত দিনের মধ্যে ছাত্রদলের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদককে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।