মানুষের জন্য মানুষ,এটাই তো বড় কথা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, জুন ২০, ২০২১ | আপডেট: ৮:১২:অপরাহ্ণ, জুন ২০, ২০২১

অনলাইন ডেস্ক :

মানুষের জন্য মানুষ, একটি ঘর পেয়ে দুঃখী মানুষের মুখে যে হাসি, এটাই জীবনের বড় পাওয়া। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল সাড়ে ১১টায় দিকে সারাদেশে ৫৩ হাজার ৩৪০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির মালিকানাসহ বাড়ি হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতায় থেকে নিজে খাব, নিজে ভালো থাকব, এটা কোন কথা নয়। ক্ষমতা ভোগের বিষয় নয়। কীভাবে মানুষকে ভালো রাখা যায়, সেই নীতিতেই আমরা চলি।

শেখ হাসিনা বলেন, পুলিশসহ বিভিন্ন বাহিনী ও বিভিন্ন সংস্থা এ কাজে এগিয়ে এসেছেন। এ পর্যন্ত ৪ লাখ ৪২ হাজার ৬০৮ পরিবারকে ঘর করে দিয়েছি। এর মধ্যে উল্লেখযোগ্য জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসনে কক্সবাজারে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প ও আশ্রয়ণ-২ প্রকল্প। এছাড়াও আমাদের সচিবরা নিজস্ব অর্থায়নে ১৬০টি পরিবারকে বাড়ি নির্মাণ করে দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করব। তবে সেজন্য শিক্ষাটা খুবই জরুরী। আমরা শিক্ষা ব্যবস্থার ওপর গুরুত্ব দিয়েছি, মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছি, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি ও গৃহহীনদের বাড়ি তৈরি করে দিচ্ছি। এছাড়া বস্তিবাসীর জন্য ঢাকায় ভাড়ায় থাকার জন্য ফ্ল্যাট করে দেয়া হচ্ছে।

আশ্রয়ণের জন্য তহবিল করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যেখানে জমি পাব না, এ তহবিল থেকে জমি কিনে ঘরে করে দেব। বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না।

এসময় সরকার প্রধান বলেন, করোনাভাইরাসের প্রভাব শেষ হচ্ছে না। টিকা নিয়ে আসছি, আরও আনব। কিন্তু সবার স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলা, হাতধোয়া, মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলা দরকার। নিজে ভালো থাকবেন, অন্যকে ভালো থাকতে সহযোগিতা করবেন।